Friday, March 29, 2024
No menu items!
Homeফাজায়েল ও মাসায়েলমান্নত সম্পর্কে বিস্তারিত

মান্নত সম্পর্কে বিস্তারিত

 মান্নতের গরুর হুকুম কি  ?

এক লোক মান্নত করলো, আল্লাহ যদি এই অসুস্থ গরুটি ভাল করে দেন তাহলে তা সদকা করে দিবো। এখন গরুটি সুস্থ।এ ক্ষেত্রে সরাসরি গরুটিই সদকা করে দেওয়া উত্তম। তবে সেটি বিক্রি করেও এর মূল্য গরীব মিসকীনকে সদকা করতে পারবে। আবার বিভিন্ন গোরাবা ফাণ্ডেও দিতে পারবে। -আলবাহরুর রায়েক ৫/২৪৭, ২৯২; আলমুহীতুল বুরহানী ৬/৩৫৪; রদ্দুল মুহতার ৩/৭৪০; ইমদাদুল আহকাম ৩/৩১

                           ছাগল জবাই করে খাওয়ানোর নিয়ত করা 

কেহ যদি ছাগল জবাই করে গরীবদের খাওয়ানোর মানত করে তাহলে ছাগলের বয়স অন্তত এক বছর হওয়া আবশ্যক।সুতরাং ৭/৮ মাসের ছাগল দ্বারা মানত আদায় হবে না।আর কেহ যদি ৭/৮ মাসের ছাগল ক্রয় করে  তাহলে তা এখন বিক্রি করে দিতে পারবে বা এর বয়স এক বছর পূর্ণ হওয়ার পর এটি দ্বারাও মানত আদায় করতে পারবে।-বাদায়েউস সনায়ে ৪/২৩৩; ইমদাদুল আহকাম ৩/২৭ । 

                             মনে মনে নিয়ত করলে কি মান্নত হয় 

যদি কোন লোক মনে মনে আল্লাহর রাস্তায় খরচ করতে সংকল্প করে  তা পূর্ণ করাই উচিত হবে।আর যদি মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে নিয়ত করে তাহলে  সেটা মান্নত হবে না। কেননা মান্নতের জন্য মুখে উচ্চারণ করা জরুরি। সুতরাং ঐ টাকা সদকা করা আপনার জন্য ওয়াজিব নয় যা মনে মনে সদকা করার সংকল্প করেছেন।  -হাশিয়াতুত তহতাবী আলাল মারাকী পৃ. ৩৮৩; আহকামুল কুরআন, ইবনে আরাবী ১/২৬৮; খুলাসাতুল ফাতাওয়া ১/২৭২; তাবয়ীনুল হাকায়েক ২/২৩২; আলবাহরুর রায়েক ২/৩০৪; আদ্দুররুল মুখতার ২/৪৪১

                                সমস্যায় পড়ে মান্নত করা 

প্রশ্ন, আমার বড় ভাই কিছুদিন আগে একটি সমস্যায় পড়ে মান্নত করেছিলেন, যদি আল্লাহ আমার সমস্যা দূর করে দেন তাহলে আমি চিল্লায় বের হব। ভাইয়ার ঐ সমস্যাটা আল্লাহর রহমতে চলে গেছে। এখন জানতে চাচ্ছি, ভাইয়ার জন্য কি চল্লিশদিনের চিল্লায় বের হওয়া আবশ্যক? বের না হলে কি গুনাহ হবে?

উত্তর

চিল্লায় বের হওয়ার মান্নত করলে শরীয়তের দৃষ্টিতে তা মান্নত হয় না। অতএব আপনার ভাইয়ের জন্য চিল্লায় বের হওয়া আবশ্যক নয়। তবে সমস্যা না থাকলে এমন ইচ্ছা পূরণ করাই উচিত। -বাদায়েউস সানায়ে ৪/২২৮; আলবাহরুর রায়েক ৪/২৯৬; রদ্দুল মুহতার ৩/৭৩৫    

মাসয়ালা : মাযারের দরজায় গিয়ে মাথা রাখা,সম্মান দেখানোর উদ্দেশ্যে সিজদার ন্যায় অবস্থা ধারণ করা হারাম । আর ইবাদাতের উদ্দেশ্যে হলে শিরক হবে। কবরে চুমু খাওয়া এবং মাযারের দরজা বা দেয়ালে চুমু খাওয়া হারাম। – মাহমুদিয়াঃ  ১০/৬১, আল ফিকহুল আকবারঃ ২৩৮  

মাসয়আলাঃ  অনেকে কবরে হাদিয়া নযরানা পেশ করে এর দ্বারা উদ্দশ্যে থাকে মাযারের ওলির নৈকট্য এবং সন্তুষ্টি অর্জন করা ওলীকে নিজের প্রয়োজন পূরণকারী বলে বিশ্বাস করে এই বিশ্বাস সম্পুরন্য শিরক এ জাতিয় খাবার খাওয়া বৈধ নয়। -মাসায়েলে শিরক ও কুফর ৫৪   

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments