Friday, April 26, 2024
No menu items!
Homeরোজারমজানের হক আদায়ে আমাদের প্রস্তুতি কেমন হওয়া দরকার?

রমজানের হক আদায়ে আমাদের প্রস্তুতি কেমন হওয়া দরকার?

রমজান ইবাদতের বসন্তকাল। রমজানের আগেই চলে কোরআনের হাফেজদের রাতদিন খতমে তারাবির প্রস্তুতি। রমজান এলেই হাফেজদের কণ্ঠে বেজে ওঠে বসন্তের সূর। কুরআনের সুমধুর ধ্বনি। মুমিন বান্দারা অপেক্ষায় থাকে “খোশ আমদেদ মাহে রমজান” বলে রমজানকে স্বাগত জানাতে। মন মগজ ও ভাবনার আঙিনা জুড়ে শুধুই রমজান। শুধুই রহমতের অপেক্ষা।মুক্তি ও নাজাতের আকুতি।
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ‏( ﺇﺫﺍ ﻛﺎﻥ ﺃﻭﻝ ﻟﻴﻠﺔ ﻣﻦ ﺷﻬﺮ ﺭﻣﻀﺎﻥ ﺻﻔﺪﺕ ﺍﻟﺸﻴﺎﻃﻴﻦ ﻭﻣﺮﺩﺓ ﺍﻟﺠﻦ ﻭ ﻏﻠﻘﺖ ﺍﺑﻮﺍﺏ ﺍﻟﻨﻴﺮﺍﻥ ﻓﻠﻢ ﻳﻔﺘﺢ ﻣﻨﻬﺎ ﺑﺎﺏ ﻭﻓﺘﺤﺖ ﺃﺑﻮﺍﺏ ﺍﻟﺠﻨﺔ ﻓﻠﻢ ﻳﻐﻠﻖ ﻣﻨﻬﺎ ﺑﺎﺏ ﻟﻴﻠﺔ )
তরজমাঃ- হযরত আবু হোরায়রা রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, রমজানের প্রথম রাতেই শয়তান ও দুষ্ট জিনদের বেঁধে রাখা হয়, জান্নাতের দরজা খুলে দেয়া হয় আর জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেয়া হয়।
(তিরমিজি শরিফ, হাদিস, নাম্বার ৬৭৭)
জান্নাত লাভের প্রত্যাশায় রমজানকে বরণ করতে শাবান মাসেই আমাদের প্রস্তুতি নিতে হবে। প্রস্তুতি হতে পারে কি রকম?

মানসিক প্রস্তুতি ও ইবাদতের দৃঢ় ইচ্ছাঃ-

নবিজির ভাষ্য,
ﺇﻧﻤﺎ ﺍﻷﻋﻤﺎﻝ ﺑﺎﻟﻨﻴﺎﺕ
তরজমাঃ- দৃঢ় ইচ্ছা ও বিশুদ্ধ নিয়তের উপরই কর্মের ফলাফল। – সহিহ বুখারী!
রমজানের প্রতিটি মুহূর্ত যেখানে গুরুত্বপূর্ণ সেখানে আগ থেকেই মানসিক প্রস্তুতি ছাড়া সফলতা সম্ভব নয়। রাতভর ইবাদতে জেগে থাকা, দিনের সব আমল নিয়মিত করা ইত্যাদির জন্য দৃঢ় ইচ্ছাও যথেষ্ট সহায়ক। রোজার প্রস্তুতির জন্য প্রথমেই শরীর তৈরি করা। সব রকম অপবিত্রতা থেকে মনকে পবিত্র করা। কঠোর পরিশ্রম, আল্লাহর জন্য নিবেদিত ইইবাদতে, তেলাওয়াত, জিকির, তাহাজ্জুদ, কিয়ামুল লাইল, দান সদকা ইত্যাদি বাস্তবায়নের জন্য মনের আগ্রহ উদ্দীপনা ও মানসিক প্রস্তুতি বিশাল শক্তি। আল্লাহ তায়ালা আমাদের মরতে প্রস্তুত করে দিন।

পরিচ্ছন্ন মন ও সুস্থ দেহঃ-

পথ অনেক দীর্ঘ! ৩০ দিনের প্রতিটি রাত দিন ইবাদতের মগ্নতা। মহান অতিথি রমজানকে বরণ করতে প্রয়োজন পরিচ্ছন্ন মন। পবিত্র আত্না। মানসিক শক্তির সঙ্গে চাই শারীরিক সুস্থতা। পরিচ্ছন্ন মন, সুস্থ দেহ আর ভাব আবেগের ইবাদতের স্বাদই ভিন্ন। তাই রমজানে শারীরিক সুস্থতার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সেরে রাখা যেতে পারে। সামান্য শারীরিক অসুবিধার জন্য যেন রমজানের মূল্যবান সময়ে ইবাদতে বিঘ্ন না ঘটে। আশঙ্কাজনক অসুখ- বিসুখের জন্য ডাক্তারের পরামর্শ বা অন্য কোন চিকিৎসা আগেই নেওয়া যেতে পারে।

রমজানের ইবাদত সহায়ক গ্রন্থ সংগ্রহঃ-

কুরআনুল কারীম, কুরআনের অনুবাদ, তাফসির-হাদিস গ্রন্থ, দোয়া ও বিভিন্ন আমলের গ্রন্থসহ নির্ভরযোগ্য রোজার মাসয়ালা- মাসায়েল বিষয়ক গ্রন্থ কেনা যেতে পারে।
নবিজির ভাষ্য অনুযায়ী,
ﻃﻠﺐ ﺍﻟﻌﻠﻢ ﻓﺮﻳﻀﻪ ﻋﻠﻰ ﻛﻞ ﻣﺴﻠﻢ
তরজমাঃ- প্রয়োজনীয় ধর্মীয় জ্ঞান শিক্ষা করা সবার উপর ফরজ।
( সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ২২৪)
আসলে রোজা বিষয়ে জ্ঞান লাভ করা, বিশুদ্ধ পদ্ধতি জেনে আমল করা জরুরি। তাই আমল করাতে হলে পুরো বিষয়টা জানতে হবে। তাই হাক্কানী আলেমদের থেকে পরামর্শ নিয়ে বাজারে পাওয়া বই সংগ্রহ করা যেতে পারে।
লেখক; নাজমুল হাসান সাকিব

মুফতি নাজমুল হাসান সাকিব
মুফতি নাজমুল হাসান সাকিব
নাম: নাজমুল হাসান সাকিব পিতা: মুজিবুর রহমান স্থায়ী ঠিকানা: বাহেরবালী, বাজিতপুর, কিশোরগঞ্জ। বর্তমান ঠিকানা: বসুন্ধরা, বারিধারা, ঢাকা ১২২৯ পড়াশোনাঃ- বাহেরবালী দারুল উলূম নূমানিয়া মাদরাসা, বাজিতপুর, কিশোরগঞ্জ। (নূরানী টু হেদায়াতুন্নাহ্) জামিয়াতুস সালাম মদিনাবাগ, মুগদা, সবুজবাগ, ঢাকা। (কাফিয়া-শরহে বেকায়া) মারকাজুল উলূম আল-ইসলামিয়া মান্ডা, মুগদা, সবুজবাগ, ঢাকা। (আরবী স্নাতক ৪র্থ বর্ষ) মদিনাতুল উলূম বসুন্ধরা মাদরাসা ( হেদায়া) মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা। (এম এ- মাস্টার্স) আল মারকাজুল ইসলামী বাংলাদেশ। (ইসলামি আইন ও গবেষণা বিভাগ) পেশা: লেখালেখি ও পড়াশোনা। (ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নে এখনো অধ্যায়ণরত)।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments