Wednesday, April 24, 2024
No menu items!
Homeইসলামিক জীবন ব্যবস্থাটিভি দেখার আসক্তি দূর করার পরীক্ষিত ৭টি উপায়

টিভি দেখার আসক্তি দূর করার পরীক্ষিত ৭টি উপায়

বিজ্ঞানের আধুনিক যুগে পরিবারের যেকেউ টিভি দেখায় আসক্ত হতে পারে। বর্তমান সময়ে অধিকাংশ বাড়ীর নারী-পুরুষ, যুবক-যুবতী,শিশু-কিশোর, বুড়া- বুড়ী টিভি দেখার প্রতি আসক্ত। টিভি সিনেমার প্রতি আসক্তি মাদকাসক্তির মতোই ভয়াবহ। তাই আসুন জেনে নেওয়া যাক নিজের কিংবা নিজের পরিবারের সদস্যদের টিভির প্রতি আসক্তি কমানোর পরীক্ষিত ৭টি গুরুত্বপূর্ণ উপায়।

ঘরে টিভি রাখবেন না(১)
ঘরে কোন অবস্থাতেই টিভি রাখবেন না। ঘর থেকে টিভি বের করে দিন। তাহলে আপনি এবং আপনার পারিবারের সবাই টিভি দেখার গুনাহ থেকে বাচতে পারবেন। কার আর টিভি দেখার সুযোগ থাকবেনা । টিভি দেখার নেশাও থাকবেনা।

রিমোট নিজের হাতে না রাখা(২)
যদি আপনার পারিবারকে বুঝিয়ে ঘর থেকে টিভি বের করতে না পারেন তবে নিজে কখনো টিভির সামনে বসবেন না এবং নিজের হাতে রিমোট রাখা যাবে না। নিজের হাতে টিভির রিমোট রাখা মানেই নিজের সর্বনাশ করা নিজের হাতে টিভির রিমোট থাকলে ক্রমাগত টিভির চ্যানেল পরিবর্তন করা হয় এবং একের পর এক চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে অনুষ্ঠান দেখার সুযোগ পাওয়া যায়। তাই কোন অবস্থাতেই টিভির সামনে বসা যাবে না। এবং রিমোট হাতে নেওয়া যাবে না।

ঘরের আসবাবপত্রের অবস্থান পরির্বতন করা(৩)
টিভির ঘর থেকে আসবাব বের করতে মন না চাইলে একটু অন্যভাবে টিভির দেখার নেশা কমাতে পারেন টিভি দেখার জন্য ঘরের আসন ব্যবস্থা বেশি আরামদায়ক হলে টিভি দেখার নেশা বৃদ্ধি পায়।তাই টিভি যে রুমে আছে সেই রুমের আসবাবপত্রের অবস্থান পরিবর্তন করুন এমন ভাবে আসবাবপত্র রাখুন যেন সেগুলোতে বসে টিভি দেখতে অসুবিধা হয়। পরে আস্তে-ধীরে টিভি দেখার নেশা কমে আসলে সাহস করে টিভি ঘর থেকে বের করে দিন।

ডিশের লাইন অফ করে দিন( ৪)
যখন ডিশের লাইন এতো সহজলভ্য ছিলো না তখন মানুষ টিভি দেখার নেশা এতো বেশি ছিলো না।যত বেশি চ্যানেল আপনার হাতের লাগালে থকবে তত বেশী আপনার টিভি দেখার প্রবণতা বাড়ভে। তাই ডিশের লাইন অফ করেদিন। দেখবেন আপনার টিভি দেখার নেশা কেটে গেছে এবার টিভি ঘর থেকে বের করে দিন।

পরিবারের সাথে খাওয়া দাওয়া করুন(৫)
অনেকেই খাবার দাবারের সময় টিভি দেখতে পছন্দ করে এটাও একটা টিভি দেখার নেশা এ সময় ঠিকমতো খাওয়া হয় না তাই তাই প্রতিদিন খাওয়া সময়টা পরিবারের সংগে বসে খাওয়ার চেষ্টা করুন দেখবেন ইনশাল্লাহ এ সময়ে আপনার টিভি দেখার নেশাটা কমে গেছে। তার পর এক সময় টিভি ঘর থেকে বের করে দিন।

রুটিন তৈরি করুন( ৬)
প্রতিদিনের কাজের একটি রুটিন তৈরি করুন কখন কি করবেন না করবেন ইত্যাদি সেখানে টিভি দেখার বিষয়টি বাদ দিয়ে দিন।কঠিনভাবে সেই রুটিন পালন করুন দেখবেন আস্তে-ধীরে আপনার টিভি দেখার নেশা কমে গেছে।

নিজের আসক্তি কমাতে যা করবেন(৭)
নিজের টিভির আসক্তি কমানোটা সবচাইতে কঠিন পরিক্ষা। নিজের টিভি আসক্তি কমাতে নিজে পরিবারের কারো সাহায্যে নিতে পারেন বিশেষ করে স্ত্রীকে বলুন টিভি দেখার সময়টাতে আপনাকে সময় দিতে এছাড়াও টিভি দেখার সময়টাতে আল্লাহর যিকির, ইস্তিগফার, দোয়া দরুদ,রান্নার কিংবা ঘর গোছানোর কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারেন। অথবা সন্তানের পড়ালেখা দেখা শোনার কাজ করেও সময় কাটাতে পারেন।

আমাদের ফেসবুক পেজে এ যুক্ত হয়ে থাকতে পারেন এবং আমাদের কন্টেন্ট ভিডিও আকারে পেতে আমাদের ইউটিউব চ্যানেল টি সাবস্ক্রাইব করে রাখতে পারেন।

সালাম এর ক্ষেত্রে অনৈসলামিক সংস্কৃতির অনুপ্রবেশ। পর্ব-১

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments