Friday, March 29, 2024
No menu items!
Homeসিরাতুন নবী (সা.)ইহুদিদের কপট চরিত্র

ইহুদিদের কপট চরিত্র

ইহুদী নেতা হুয়াই বিন আখত্বাব সম্পর্কে তার কন্যা ছাফিয়াহ যিনি পরবর্তীতে রাসূলের স্ত্রী হয়ে উম্মুল মুমেনীন রূপে বরিত হন, তিনি বলেন, আমি আমার বাপ-চাচাদের নিকটে তাদের সকল সন্তানের মধ্যে অধিক প্রিয় ছিলাম এবং সকলের আগেই আমাকে কোলে তুলে নিয়ে তারা আদর করতেন। যেদিন রাসূলুল্লাহ (সাঃ) প্রথম ইয়াছরিবে (মদিনায়) আগমন করেন ও ক্বোবায় বনু আমর বিন আওফের গোত্রে অবতরণ করেন, সেদিন অতি প্রত্যুষে আমার পিতা ও চাচা রাসূলের দরবারে উপস্থিত হন। অতঃপর সন্ধ্যার দিকে তারা ক্লান্ত ও অবসন্নচিত্তে গৃহে প্রত্যাবর্তন করেন। আমি ছুটে তাদের কাছে গেলাম। কিন্তু আল্লাহর কসম তারা এত চিন্তাগ্রস্ত ছিলেন যে, আমার দিকে ফিরেও তাকালেন না। এ সময় আমি আমার চাচাকে বলতে শুনলাম তিনি আমার আববাকে বলছেন, ‘ইনিই কি তিনি? আববা বললেন,‘আল্লাহর কসম, ইনিই তিনি’। চাচা বললেন, ‘এখন তাঁর সম্পর্কে আপনার চিন্তা কী’? আববা বললেন, ‘শুধু শত্রুতা। আল্লাহর কসম যতদিন আমি বেঁচে থাকব’।

(২) আব্দুল্লাহ বিন সালাম-এর অনুসারীগণ : ক্বোবার পরে রাসূলুল্লাহ (ছাঃ) যখন ইয়াছরিবে বনু নাজ্জার গোত্রে অবতরণ করেন, তখন সেখানে গিয়ে উপস্থিত হলেন ইহুদীদের সবচেয়ে বড় আলেম আব্দুল্লাহ বিন সালাম। তিনি রাসূলকে এমন কিছু প্রশ্ন করলেন, যা নবী ব্যতীত কারু পক্ষে বলা সম্ভব নয়। রাসূলের নিকট থেকে সঠিক জবাব পেয়ে তিনি সাথে সাথে মুসলমান হয়ে গেলেন। তিনি রাসূলকে সাবধান করে দিলেন এই মর্মে যে, ‘ইহুদীরা হল মিথ্যা অপবাদ দানকারী এক ঘৃণিত সম্প্রদায়। আপনি তাদেরকে জিজ্ঞেস করার আগেই যদি তারা আমার ইসলাম গ্রহণ করার বিষয়টি জেনে ফেলে, তাহলে তারা আপনার নিকটে আমার সম্পর্কে মিথ্যা অপবাদ দিবে’।

তখন তিনি আব্দুল্লাহকে পাশেই আত্মগোপন করতে বলে ইহুদীদের ডেকে পাঠালেন। তারা এলে তিনি তাদের নিকটে আব্দুল্লাহ সম্পর্কে জিজ্ঞেস করলেন। জবাবে তারা বলল, ‘আমাদের নেতা এবং নেতার পুত্র নেতা। আমাদের শ্রেষ্ঠ ব্যক্তি এবং শ্রেষ্ঠ ব্যক্তির পুত্র’। রাসূলুল্লাহ (সাঃ) বললেন, ، আচ্ছা যদি আব্দুল্লাহ মুসলমান হয়ে যায়? তারা দুবার বা তিনবার বলল,‘আল্লাহ তাকে এ থেকে রক্ষা করুন’! অতঃপর আব্দুললাহ বিন সালাম গোপন স্থান থেকে বেরিয়ে এসে উচ্চকণ্ঠে কলেমায়ে শাহাদাত পাঠ করলেন। এটা শোনামাত্র ইহুদীরা বলে উঠলো, ‘আমাদের মধ্যকার সবচেয়ে নিকৃষ্ট ব্যক্তি ও নিকৃষ্ট ব্যক্তির পুত্র’।

আব্দুল্লাহ বিন সালাম (রাঃ) তখন তাদেরকে বললেন, ‘হে ইহুদী সম্প্রদায়! আল্লাহকে ভয় কর। আল্লাহর কসম, যিনি ব্যতীত কোন উপাস্য নেই, নিশ্চয়ই তোমরা ভালভাবেই জানো যে, ইনি আল্লাহর রাসূল এবং তিনি অবশ্যই সত্য সহ আগমন করেছেন’। জবাবে তারা বলল,‘তুমি মিথ্যা বলছ’।

মুফতি আবু সাঈদ
মুফতি আবু সাঈদ
নাম : হাফেজ মাওলানা মুফতি আবু সাঈদ স্থায়ী ঠিকানা. বায়নগর. দাউদকান্দি কুমিল্লা অস্থায়ী ঠিকানা. ১৫৭/২ উত্তর বাসাবো সবুজবাগ ঢাকা পেশা : ইমাম (গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার) কর অঞ্চল ১৫- ঢাকা সহকারী শিক্ষক. ইমাম আবু ইউসুফ ইসলামিক রিচার্স সেন্টার সিপাহীবাগ ঢাকা এবং মাদরাসা আশারায়ে মুবাশশারাহ (রাঃ) সিপাহীবাগ ঢাকা লেখা পড়া : হিফজুল কুরআন : মাদরাসাতুত তাকওয়া খিলগাঁও ঢাকা বাংলাদেশ মাওলানা : জামিয়াতু ইবরাহীম সাইনবোর্ড ডেমরা ঢাকা মুফতি ও মুফাসসির : আল জামিয়া ইসলামিয়া মাখজানুল উলুম খিলগাঁও ঢাকা পেশা: ইমাম ও শিক্ষক
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments