Friday, March 29, 2024
No menu items!
Homeসিরাতুন নবী (সা.)মদীনার সামাজিক অবস্থা

মদীনার সামাজিক অবস্থা

মক্কা ও মদীনার সামাজিক অবস্থার মধ্যে মৌলিক পার্থক্য ছিল এই যে, মক্কার সমাজ ব্যবস্থাপনায় কুরায়েশদের একক প্রভুত্ব ছিল। ধর্মীয় দিক দিয়ে তাদের অধিকাংশ মূর্তি পূজারী ছিল।

পক্ষান্তরে মদীনায় সমাজ ব্যবস্থাপনার ক্ষেত্রে কারু একক কর্তৃত্ব ছিল না। ধর্মীয় দিক দিয়েও তারা এক ছিল না বা বংশধারার দিক দিয়েও এক ছিল না। ইহুদীদের চক্রান্তে আউস ও খাযরাজের মধ্যে বহুদিন ধরে যুদ্ধ চলে আসছিল। সর্বশেষ বু‘আছের যুদ্ধ ছিল সবচেয়ে ধ্বংসকারী। যার পরেই তাদের আমন্ত্রণে রাসূলুল্লাহ (সাঃ) মদীনায় হিজরত করেন।

যুদ্ধ বিধ্বস্ত ইয়াছরিবে এই সময় মূলতঃ দুদল লোক বসবাস করত। একদল ছিল ইয়াছরিবের (মদিনার)আদি বাসিন্দা পৌত্তলিক মুশরিক সম্প্রদায়। যারা প্রধানতঃ আউস ও খাযরাজ দু’গোত্রে বিভক্ত ছিল।

দ্বিতীয় ছিল ইহুদী সম্প্রদায়। খৃষ্টানরা যাদেরকে মেরে-কেটে ফিলিস্তীন ও সিরিয়া এলাকা থেকে তাড়িয়ে দিয়েছিল। তারা শেষনবীর আগমনের অপেক্ষায় এবং তাঁর নেতৃত্বে পুনরায় তাদের হৃত গৌরব ফিরে পাওয়ার আকাংখায় ইয়াছরিবে (মদিনায়) হিজরত করে এসেছিল বহুদিন পূর্বে। এরা ছিল হিব্রুভাষী। কিন্তু পরে আরবী ভাষী হয়। এদের প্রসিদ্ধ গোত্র ছিল তিনটি :
(১) বনু ক্বায়নুক্বা‘
(২) বনু নাযীর ও
(৩) বনু কুরায়যা।
এরা মদীনার উপকণ্ঠে তৈরী স্ব স্ব দুর্ভেদ্য দুর্গসমূহে বসবাস করত। সেই সময় ইয়াছরিবে পৌত্তলিক মুশরিক ও ইহুদীদের বাইরে কিছু সংখ্যক খৃষ্টানও বসবাস করত। চতুর্থ আরেকটি উপদল গড়ে উঠেছিল খাযরাজ গোত্রের আব্দুল্লাহ বিন উবাই ইবনে সুলূলের নেতৃত্বে।

মুফতি আবু সাঈদ
মুফতি আবু সাঈদ
নাম : হাফেজ মাওলানা মুফতি আবু সাঈদ স্থায়ী ঠিকানা. বায়নগর. দাউদকান্দি কুমিল্লা অস্থায়ী ঠিকানা. ১৫৭/২ উত্তর বাসাবো সবুজবাগ ঢাকা পেশা : ইমাম (গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার) কর অঞ্চল ১৫- ঢাকা সহকারী শিক্ষক. ইমাম আবু ইউসুফ ইসলামিক রিচার্স সেন্টার সিপাহীবাগ ঢাকা এবং মাদরাসা আশারায়ে মুবাশশারাহ (রাঃ) সিপাহীবাগ ঢাকা লেখা পড়া : হিফজুল কুরআন : মাদরাসাতুত তাকওয়া খিলগাঁও ঢাকা বাংলাদেশ মাওলানা : জামিয়াতু ইবরাহীম সাইনবোর্ড ডেমরা ঢাকা মুফতি ও মুফাসসির : আল জামিয়া ইসলামিয়া মাখজানুল উলুম খিলগাঁও ঢাকা পেশা: ইমাম ও শিক্ষক
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments