Friday, May 3, 2024
No menu items!
Homeজীবনীপ্রেম চিরন্তন - ভালোবাসা ও ঘৃণা আল্লাহর জন্য

প্রেম চিরন্তন – ভালোবাসা ও ঘৃণা আল্লাহর জন্য

রেজা ইবনে আমর আন্নাখয়ী বর্ণনা করেন, কুফা নগরীতে এক সুদর্শন আল্লাহওয়ালা যুবক ছিল। একবার সে এক সুন্দরী মেয়ের প্রেমে পড়িয়া একেবারেই দেওয়ানা হইয়া গেল। মেয়েটিইও তাহার প্রেমে পাগল পাগলপারা ছিল। যুবক মেয়ের পিতাকে বিবাহের প্রস্তাব দিলে পিতা জানাইল, আমার মেয়ে ইতিপূর্বেই তাহার এক চাচাত ভাইয়ের বাগদত্তা হইয়া আছে। এদিকে এই প্রেমিক-প্রেমিকা ভালবাসার তীব্র অনলে জ্বলিয়া-পুড়িয়া ভম্ম হইতেছিল। মেয়েটি এক দূত পাঠাইয়া যুবককে জানাইল, প্রিয়! আমার অ-দর্শনে তোমার রিদয়ের উপর দিয়া ভালবাসার ঝড়ো-হাওয়া কি তীব্র তান্ডব সৃষ্টি করিয়া চলিয়াছে তাহা আমি জানিতে পারিয়াছি। তুমিও হয়তো জানিয়াছ, তোমার বিরহ বেদনায় এই অভাগিনী কতটা বে-করার তোমার অপেক্ষা করিতেছে। তুমি বিনে আমার এই জীবন একেবারেই অর্থহীন। এই বিচ্ছেদ, এই বিরহ,প্রেমের এই জ্বালা আমি আর সহিতে পারিতেছিনা। তুমি যদি সম্মত হও, তবে আমি সকল কিছু ত্যাগ করিয়া তোমার নিকট চলিয়া আসিতে প্রস্তুত। পক্ষান্তরে যদি তুমি আমার নিকট চলিয়া আসিতে চাও, তবে এই মুহুর্তে আমি উহার যাবতীয় আয়োজন করিয়া দিতেছি।

প্রেমিকার প্রস্তাবের জবাবে যুবক দূতের নিকট বলিয়া পাঠাইল, আমি উভয় প্রস্তাবের কোনটিতেই সম্মত নহি। আমার ভয় হইতেছে, যদি এই ক্ষেত্রে আল্লাহ্পাকের হুকুম অমান্য করা হয়, তবে তিনি আমাদিগকে কঠোর শাস্তি দিবেন। আমি ভয় করি ঐ আগুনকে যার দহনশক্তকি কখনো হ্রাস পায়না এবং যার স্ফুলিঙ্গ কখনো নির্বাপিত হয়না।

দূতের মুখে যুবকের বার্তা শুনিয়া মেয়েটি বিস্মিত হইয়া বলিল, এমন সুদর্শন যুবক এই যুবা বয়সে প্রেমের সাগরে হাবুডুবু খাইয়াও আল্লাহ’র বিধান অমান্য করিতেছেনা? খোদার কসম আল্লাহর ভয় সকলের অন্তরেই এক প্রকার হওয়া উচিৎ। অতঃপর সে সকল দুনিয়াদারি ত্যাগ করিয়া একটি চট দেহে জড়াইয়া আল্লাহর দরবারে তওবা করিয়া ইবাদতে লিপ্ত হইয়া গেল। কিন্তু ঐ যুবকের পবিত্র চেহারা সে কিছুতেই বিস্মৃত হইতে পারিলনা। যুবকের ভালবাসার দহনে তিলে তিলে নিঃশেষ হইয়া অবশেষে সে মৃত্যুমুখে পতিত হইল।

এদিকে প্রেমিকার ইন্তেকালের পর যুবকের দেহ-মন ক্রমেই ভাঙ্গিয়া পড়িতে লগিল। সে মাঝে মধ্যে তাহার প্রেমিকার কবর জেয়ারত করিত। একদিন সে সপ্নে তাহার প্রেমিকাকে ভাল অবস্থায় দেখিতে পাইয়া জিজ্ঞাসা করিল, প্রিয়া তুমি কি অবস্থায় আছো? জবাবে সে নিম্নের আরবি ছন্দটি পাঠ করিল–

অর্থ “হে বন্ধু! আমাদের ভালবাসা এমন পবিত্র ছিল যাহা মানুষকে শুধু কল্যানের দিকে আকর্ষণ করে। ” সে আবার জিজ্ঞাসা করিল, তুমি এমন কোথায় আছো? জবাবে সে বলিল —

অর্থ ” আমি জান্নাতে খুলদের ঐ আয়েশ ও নেয়ামতে আছি যাহা কখনো বিনাশ হবার নহে”। যুবক বলিল, আমি কিন্তু তোমাকে ভুলিতে পারি নাই; তুমিও আমাকে স্বরণ রাখিও। এই কথা শুনিয়া মেয়েটি বিচলিত হইয়া বলিল, আল্লাহর শপথ! আমিও তোমাকে ভুলিতে পারি নাই। আমি আল্লাহর নিকট দোয়া করিয়াছি, তুমি ইবাদত-বন্দিগী করিয়া আমাকে সাহায্য করিতে থাক- এই কথা বলিয়া সে প্রস্থান করিতে উদ্যত হইলে, যুবক তাহাকে জিজ্ঞাসা করিল, আবার কবে তোমাকে দেখিতে পাইব? সে বলিল, শীগ্রই তুমি আমার নিকট চলিয়া আসিবে।
ঐ ঘটনার সাতদিন পর যুবকের ইন্তেকাল হয়।

মুমিন ব্যক্তি মূলত আল্লাহকেই ভালোবাসে। মানুষের ভালোবাসাও যদি হয় আল্লাহর জন্য তখন স্বয়ং আল্লাহ তাকে ভালোবাসেন। হাদিসে পাকে রয়েছে, ‘এক ব্যক্তি তার মুসলিম ভাইয়ের সাক্ষাতের জন্য ঘর থেকে রওনা হলো। পথিমধ্যে আল্লাহ এক ফেরেশতাকে মানুষের বেশে পাঠালেন। ফেরেশতা জিজ্ঞেস করলেন, ‘তুমি কোথায় যাচ্ছ? সে উত্তর দিল, এই গ্রামে আমার এক ভাই থাকেন। তাকে দেখতে যাচ্ছি। ফেরেশতা জিজ্ঞেস করলেন, ‘তোমার প্রতি কি তার কোনো অনুগ্রহ রয়েছে, যার বিনিময় দেওয়ার জন্য যাচ্ছ? সে বলল, না। আমি যাচ্ছি এই জন্য যে, আমি তাকে আল্লাহর জন্য ভালোবাসি। ফেরেশতা বললেন, তাহলে শোন, আমি তোমার নিকট আল্লাহর দূত হিসেবে এসেছি এ কথা জানানোর জন্য যে, আল্লাহ তোমাকে ভালোবাসেন; যেমন তুমি তাকে আল্লাহর জন্য ভালোবাস!’ (সহিহ মুসলিম :২৫৬৭)

মানুষের সহজাত প্রেরণা অন্যকে ভালোবাসা। এই ভালোবাসা যদি হয় নিঃস্বার্থ ও আল্লাহর সন্তুষ্টির জন্য, তবে এর পুরস্কার অফুরন্ত। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কেয়ামতের দিন আল্লাহ তায়ালা ঘোষণা করবেন যারা আমার সন্তুষ্টির জন্য একে অন্যকে ভালোবেসেছিল, তারা কোথায়? আজ আমি তাদের আমার আরশের ছায়াতলে আশ্রয় দান করব।’ (সহিহ মুসলিম :২৫৬৬)

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments