Saturday, April 27, 2024
No menu items!
Homeরোজালাইলাতুল কদর কবে?

লাইলাতুল কদর কবে?

লাইলাতুল কদর কবে?

কুরআনুল কারীমের ৩০ নম্বার পারায় অবস্থিত সূরা কদরে আল্লাহ তায়ালা বলেন,


أنا أنزلناه في ليلة القدر ، وما أدراك ما ليلة القدر ، ليلة القدر خير من ألف شهر ، تنزل الملائكة والروح فيها بإذن ربهم من كل أمر ، سلام هي حتي مطلع الفجر،،


অনুবাদঃ নিঃসন্দেহে আমি লাইলাতুল কদরে কুরআনুল কারীম নাযিল করেছি। আপনি জানেন লাইলাতুল কদর কী? লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও উত্তম। এই রাতে ফেরেশতাগণ ও জিবরাঈল (আঃ) প্রভুর অনুমতিক্রমে মঙ্গলময় বস্তু নিয়ে পৃথিবীতে আগমন করেন। এই রাত জুড়ে কল্যান বয়ে যায় সূর্যাস্থ পর্যন্ত। (সূরা কদর)

তাফসিরে কুরতুবি শরীফে এই আয়াতের ব্যখ্যায় বলা হয়েছে, শবে কদর অর্থ ভাগ্য নির্ধারণ রজনী। এ রাতে পরবর্তী এক বছরের অবধারিত বিধিলিপি সংশ্লিষ্ট ফেরেশতা ব্যবস্থাপকের কাছে হস্তান্তর করা হয়। আগামি বছর মানুষের জীবন, মরণ, খাদ্য, বৃষ্টির পরিমাণ ইত্যাদি লিখে দেয়া হয়। চলতি বছর কে কে হজ্ব করবে তাও লিপিবদ্ধ করা হয়ে থাকে। ইবনে আব্বাস রহ. বলেন, এই কাজেরকাজি জন্য জিবরাঈল, ইসরাফিল, মিকাইল ও আযরাইল আ. চার ফেরেশতা নিযুক্ত থাকেন। রাসুল সা. শবে কদরের গুরুত্ব সম্পর্কে বলেন,


ومن قام ليلة القدر إيمانا واحتسابا غفرله ما تقدم من ذنبه،

তরজমাঃ যে ব্যক্তি মহিমান্বিত রজনী শবে কদরে পূর্ণমনযোগ ও বিশ্বাসের সাথে ইবাদত করবে আল্লাহ তার গত জীবনের সব অপরাধ ক্ষমা করে দিবেন। (বুখারী, মুসলিম)

অন্যত্র হযরত আয়েশা রা. সূত্রে বর্ণিত, রাসুল সা. কে একবার প্রশ্ন করা হলো শবে কদরে কবে? এ বিষয়ে হযরত আয়েশা রা. বলেন, রাসুল সা. বলেছেন,


عن عائشة رضي الله عنها: أن رسول ألله صلي الله عليه وسلم قال تحروا ليلة القدر في الوتر من العشر إلا وآخر من رمضان ،،،


তরজমাঃ রোজার শেষ দশদিনে তোমরা বেজোড় রাতে শবে কদর অনুসন্ধান কর। (বুখারী,মুসলিম ১৯১৩)

হযরত উবাদাহ বিন সাবেত রা. বলেন, রাসুল সা. বলেছেন,


عبادة بن الصامت: عن رسول الله صلى الله عليه وسلم خرج بخير بليله القدر فتلاحى رجلان من المسلمين فقال (اني خرجت لاخبركم بليله القدر وانه تلاحى فلان وفلان فرفعت وعسى ان يكون خيرا لكم التمسوها في السبع والتسع والخمس)


তরজমাঃ একদিন কদরের রাত সম্পর্কে বলতে বের হলেন তখন মসজিদে দু’জন ঝগড়া করছেন, এর ফলে রাসুল সা. এর অন্তর থেকে কদরের সুনির্দিষ্ট তারিখটি মুছে দেয়া হয়। নবিজী ভুলে যান। (বুখারী শরীফ ১৯১৯)

হযরত উবায়দা বিন সামেত এই রাতের পরিচয়ের কথা এভাবে বলেছেন,
عبادة بن الصامت عن ابيه عن النبي صلى الله عليه وسلم في فضل قيام ليله القدر ثم قال: ومن اماراتها انها ليله بلجة صافية ساكنة لا حارة ولا باردة كان فيها قمرا و ان الشمس تطلع في صبيحتها مستوية لا شعاع لها..

তরজমাঃ ভাগ্য নির্ধারনীয় এ রাতে আকাশ থেকে কোন উল্কপিণ্ড নিক্ষিপ্রতিটি হয়না। এই দিনের ভোরের আলো প্রখর থাকেনা। সকালে পূর্ণিমা চাঁদের মতো স্নিগ্ধ আলো হবে। (শুআবুল ঈমান, হাদীস ৩৬৯৩)

কদরের রাতে যে দোয়া পড়া উচিত,


عن عائشه انها قالت يا رسول الله ارايت ان وافقت ليلة القدر ما ادعو ؟ قال : تقولين اللهم انك عفو تحب العفو فاعف عني ، (صحيح )


তরজমাঃ হযরত আয়েশা রা. এর এমন প্রশ্নের জবাবে রাসুল সা. বলেন, “আল্লাহুম্মা ইন্নাকা আফুয়ূন তুহিব্বুল আফওয়া, ফা’য়াফু আন্নি” হে আল্লাহ! তুমি ক্ষমাশীল, ক্ষমা পছন্দ করো, সুতরাং আমাকে ক্ষমা করে দাও। (তিরমিজি, ইবনে মাজাহ)

আমরা লাইলাতুল কদর খুঁজি, এই রাতে ইবাদতে ডুব দিই, কিন্তু এই রাত কেন এতো সম্মানিত হলো তা আদৌ ভেবে দেখি না। সে কথাই বলেছেন ধর্মের বিপ্লবী সাধক মাওলানা আবুল কালাম আজাদ। “বড়ই চিন্তার বিষয়! আমাদের অবহেলা ও অলসতা কতটি গভীর। আমাদের মানসিকতার কত অধঃপতন হয়ছে। আমরা লাইলাতুল কদরের সন্ধানে উদগ্রীব। কিন্তু এই যে কুরআনুল কারীম আমাদের দেয়া হলো সে বিষয়ে আমরা কতই না অজ্ঞ। কুরআনুল কারীম নাযিলের কারণেই এই রাতের মর্যাদা। কুরআন বুকে ধারণ করতে পারলে প্রতিটি রাতই লাইলাতুল কদর হবে।

মুফতি নাজমুল হাসান সাকিব
মুফতি নাজমুল হাসান সাকিব
নাম: নাজমুল হাসান সাকিব পিতা: মুজিবুর রহমান স্থায়ী ঠিকানা: বাহেরবালী, বাজিতপুর, কিশোরগঞ্জ। বর্তমান ঠিকানা: বসুন্ধরা, বারিধারা, ঢাকা ১২২৯ পড়াশোনাঃ- বাহেরবালী দারুল উলূম নূমানিয়া মাদরাসা, বাজিতপুর, কিশোরগঞ্জ। (নূরানী টু হেদায়াতুন্নাহ্) জামিয়াতুস সালাম মদিনাবাগ, মুগদা, সবুজবাগ, ঢাকা। (কাফিয়া-শরহে বেকায়া) মারকাজুল উলূম আল-ইসলামিয়া মান্ডা, মুগদা, সবুজবাগ, ঢাকা। (আরবী স্নাতক ৪র্থ বর্ষ) মদিনাতুল উলূম বসুন্ধরা মাদরাসা ( হেদায়া) মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা। (এম এ- মাস্টার্স) আল মারকাজুল ইসলামী বাংলাদেশ। (ইসলামি আইন ও গবেষণা বিভাগ) পেশা: লেখালেখি ও পড়াশোনা। (ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নে এখনো অধ্যায়ণরত)।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments