Thursday, May 2, 2024
No menu items!
Homeসিরাতুন নবী (সা.)ঈমানের অগ্নি পরীক্ষা ও মদীনায় প্রত্যাবর্তন

ঈমানের অগ্নি পরীক্ষা ও মদীনায় প্রত্যাবর্তন

সন্ধি ও পরীক্ষা
রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এটা আল্লাহর রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর পক্ষ থেকে কৃত সিদ্ধান্ত যে, তারা আমাদের বাইতুল্লাহর মাঝখন থেকে সরে যাবে, অতঃপর আমরা বায়তুল্লাহ তাওয়াফ করবো।

সোহাইল বলল, আল্লাহর কসম ! আরবরা তখন বলে বসতে পারে- এই চুক্তির ক্ষেত্রে তোমাদের সঙ্গে আমাদের অভিযোগ রয়েছে। কিন্তু আগামী বছরে তাওয়াফ করতে পারেন। অতঃপর তাই লেখা হলো।

সোহাইল বলল, আরো একটি শর্ত এই যে, আমাদের মধ্য থেকে কোন ব্যক্তি আপনার ধর্ম গ্রহণ করেও যদি আপনার কাছে চলে যায়, তবে আপনি তাকে আমাদের কাছে ফিরিয়ে দিতে বাধ্য থাকবেন। তখন মুসলমানেরা বলে উঠলেন, সুবাহানাল্লাহ! মুসলমান হওয়ার পরেও আমরা তাকে মুশফিকদের হাতে আবার কিভাবে উঠিয়ে দিব?

ঠিক এই সময় জান্দাল বিন সোহাইল শেকল বদ্ধ অবস্থায় মক্কার নিম্নভূমি থেকে রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাই সালাম এর কাছে ছুটে এলেন। সোহাইল তখন বললেন মোহাম্মদ চুক্তি অনুযায়ী তাকে প্রথম ব্যক্তি হিসেবে আমাদের হাতে তুলে দিন।

নবী করীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম বললেন, কিন্তু আমরা তো এখন পর্যন্ত চুক্তি শেষ করতে পারিনি। তখন সোহাইল বললো, তাহলে আমরা আপনাদের সঙ্গে কোনো চুক্তি করবো না। তখন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তবে তাকে আপনারা নিদেনপক্ষে আমার কারনে ছেড়ে দিন।
সোহাইল বলল, আপনার কারণে ও আমরা তাকে ছেড়ে দিতে পারবোনা।

নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম বললেন, তবে আপনার যা মনে চায় করুন। সোহেল বলল, আমি কিছুই করতে পারবোনা ।তখন আবু জান্দাল বললেন, হে মুসলিম সম্প্রদায়! আমি মুসলমান হয়ে আসার পরও কি আবার আমাকে মুশরিকদের কাছে ফিরিয়ে নেওয়া হবে? তোমরা কি আমার অবস্থা দেখছ না ? ইসলামের জন্য আবু জান্দাল কে অনেক কষ্ট দেওয়া হয়েছে। রাসূলে আকরাম সাল্লাল্লাহু ইসলাম তাকে তার পিতার কাছে ফিরিয়ে দিয়েছিলেন।

উভয় পক্ষ থেকে মোট ১০বছর সব ধরনের যুদ্ধ-বিগ্রহ থেকে বিরত থাকার প্রতিশ্রুতি দেওয়া হল।
এই সময়ে মানুষ নিরাপদে থাকবে। পাশাপাশি আরও সিদ্ধান্ত নেওয়া হল, কুরাইশদের থেকে যে ব্যক্তি তার অভিভাবকের অনুমতি ব্যতীত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের কাছে চলে যাবে, তাকে আবার কুরাইশদের হাতে ফিরিয়ে দিতে হবে।

আর মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর কাছ থেকে যে ব্যক্তি কুরাইশদের কাছে কাছে চলে আসবে, তাকে ফেরত দেওয়া হবে না। আর যে ব্যক্তি এই সন্ধি চুক্তি তে মোহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর দলভুক্ত হতে চায়, সে স্বাধীনভাবে তার দলে যেতে পারবে। একইভাবে যে চাই কুরাইশদের পক্ষ যেতে, তাকে ও তাদের পক্ষে যাওয়ার সুযোগ দেওয়া হবে।

ঈমানের অগ্নি পরীক্ষা ও মদীনায় প্রত্যাবর্তন

মুসলমানরা নিরবে বাহ্যত পরাজয় মুলক এই সন্ধি অনেক কষ্ট করেও হজম করতে পারছিলেন না। এক পর্যায়ে তারা আরো দেখলেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কতটা ধৈর্যের পরিচয় দিয়েছেন তাদের বেহায়াপনার সামনে। একপর্যায়ে তাদের ব্যর্থ মনোরথ হয়ে মদিনার পথ ধরতে হলো। এটা তারা কোন মতেই মেনে নিতে পারছিলেন না।

এমনকি এক পর্যায়ে ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু তা’আলা আনহু আবু বকর রাদিয়াল্লাহু তা’আলা আনহু এর কাছে এসে বললেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি আমাদেরকে বলেন নি যে, আমরা বাইতুল্লাহ তে কাবা ঘর তাওয়াফ করব? সিদ্দিকে আকবর রাদিয়াল্লাহু তা’আলা আনহু বললেন, হা তা বলেছেন। বাদবাকি তিনি এটা কি বলেছেন যে, সেটা এ বছরই হবে? ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু বললেন, না। সিদ্দিকে আকবর রাদিয়াল্লাহু তা’আলা আনহু বললেন, তবে অস্থির হইও না। দেখবে সত্যি সত্যিই একদিন তুমি এখানে এসে বাইতুল্লাহ তাওয়াফ করবে।

সন্ধি থেকে ফারেগ হয়ে রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাদী জবাই করলেন। অতঃপর তিনি বসে মাথা মুন্ডালেন। মুসলমানদের জন্য ছিল এটা চরম বেদনাদায়ক ঘটনা। কেননা তারা যখন বের হয়েছিলেন, মক্কায় দাখিল ও ওমরা পালন সম্পর্কে তাদের মনে এতোটুকু সন্দেহ ছিল না। তথাপি যখন তারা নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে কুরবানী করতেও মাথামুণ্ডাত দেখলেন, তারাও তখন কুরবানী ও মাথা মুন্ডানোর জন্য ঝাঁপিয়ে পড়লেন।

লাঞ্ছনাকর সন্ধি নাকি প্রকাশ্য বিজয়
অতঃপর নবীজী সাঃ মদীনায় ফিরে গেলেন। ফেরার পথেই আল্লাহতায়ালা আয়াত নাযিল করলেন,

অর্থাৎ নিশ্চয়ই আমি আপনার জন্য এমন একটা ফায়সালা করে দিয়েছি, যা সুস্পষ্ট। যাতে আল্লাহ আপনার অতীত ও ভবিষ্যৎ ত্রুটিসমূহ মার্জনা করে দিন এবং আপনার প্রতি তার নিয়ামত পূর্ণ করেন ও আপনাকে সরল পথে পরিচালিত করেন। এবং আপনাকে দান করেন বলিষ্ঠ সাহায্য। [সূরা ফাতাহ ২ থেকে ৩]

ওমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু বললেন, ইয়া রাসুল আল্লাহ! এটার নাম কি বিজয়? তিনি বললেন হাঁ ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments