Thursday, May 2, 2024
No menu items!
Homeসিরাতুন নবী (সা.)ভালবাসা আর ওফাদারির পরীক্ষা

ভালবাসা আর ওফাদারির পরীক্ষা

মুসলমানদের মক্কায় দাখিল নিয়ে কুরাইশদের শঙ্কা

রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আগমনের সংবাদ পেয়ে কুরাইশরা যার পর নাই ভীত হয়ে পড়ল। তাই নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চাইলেন, তাঁর পক্ষ থেকে দূত হিসাবে কাউকে কুরাইশদের কাছে প্রেরণ করবেন। উমর বিন খাত্তাব কে তিনি এই জন্য ডেকে পাঠালেন। উমর রা. আরয করলেন, ইয়া রাসূলাল্লাহ!

গোটা মক্কায় বনু আদি বিন কাব গোত্রের এমন কোনো মানুষ নেই যে, আমি যদি সেখানে বিপদে পড়ি তবে তারা আমার সাহায্য এগিয়ে আসবে। তাই আপনি উসমান বিন আফফানকে প্রেরণ করুন। কেননা মক্কায় তার অনেক আত্মীয় স্বজন আছে। তা ছাড়া আপনি যা চাচ্ছেন, তাকে দিয়ে সে কাজ হবেও বটে!! রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন উসমান বিন আফফান রা. কে ডেকে এনে কুরাইশদের কাছে পাঠিয়ে দিলেন।

যাওয়ার সময় তাকে বলে দিলেন, তাদেরকে তুমি জানিয়ে দিবে- আমরা যুদ্ধের জন্য আসিনি; বরং আমরা এসেছি উমরা পালনের জন্য। আর তাদেরকে তুমি ইসলামের প্রতি দাওয়াত দিবে। তাকে তিনি আরও নির্দেশ দিলেন যে, মক্কায় যেন তিনি নির্ধারিত কিছু নারী-পুরুষের কাছে যান, যারা ইতোপূর্বে আল্লাহর ওপর ঈমান এনে মুসলমান হয়েছে। অতঃপর তিনি তাদেরকে যেন বিজয়ের সংবাদ দেন। তাদরকে যেন তিনি আরও জানিয়ে দেন যে, শীঘ্রই আল্লাহ তা’লা স্বীয় দ্বীনকে গোটা পৃথিবীর সমস্ত ধর্মের ওপর বিজয় দান করতে যাচ্ছেন। তখন আর পৃথিবীর কারও ঈমান লুকানোর কোনো প্রয়োজন হবেনা।

ভালবাসা আর ওফাদারির পরীক্ষা

উসমান বিন আফফান রা. রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নির্দেশ অনুযায়ী মক্কায় এসে সর্বপ্রথম আবু সুফিয়ান ও কুরাইশদের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের কাছে এলেন। অতঃপর তিনি তাদেরকে রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বার্তা জানিয়ে দিলেন। রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পয়গাম শুনানোর পরে তারা উসমান রাঃ কে বলল, যদি তুমি একা চাও, তবে বাইতুল্লাহর তওয়াফ করে চলে যেতে পার। কিন্তু উসমান রাঃ জানালেন, রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তওয়াফ করার আগ পর্যন্ত আমার তওয়াফ করার কোনো সুযোগ নাই।

উসমান মক্কা থেকে ফিরে এলে কোনো মুসলমান তাকে বলছিল, আবু আব্দুল্লাহ! বাইতুল্লাহ তাওয়াফের যে প্রত্যাশা তোমার মনে ছিল- সেটা কি পূর্ণ হয়েছে? উসমান রাঃ জবাবে বললেন, আমার ব্যাপারে তোমাদের ধারণা কতটা নিচে! মনে রেখ, মক্কায় যদি আমি একটি বছরও কাটিয়ে দেই, আর রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেখানে ঢুকতে না পেরে হুদায়বিয়ায় অবস্থান করেন, তবু্ও রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তওয়াফ করার আগে আমি বাইতুল্লাহ তওয়াফ করতে পারি না। কুরাইশরা তো আমাকে সেই প্রস্তাব দিয়েছিল, কিন্তু আমি তা প্রত্যখ্যান করেছি।

বাইয়াতে রিযওয়ান

রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে ইতোমধ্যে সংবাদ এসে পৌছল- মক্কায় উসমান রা. কে হত্যা করে দেওয়া হয়েছে। তখন তিনি সাহাবায়ে কেরাম কে বাইয়াতের প্রতি ডাক দিলেন। সাহাবায়ে কেরাম চতুর্দিক থেকে রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে বাইয়াতের জন্য ছুটে আসতে লাগলেন। তিনি তখন একটি গাছের নিচে অবস্থান করছিলেন।

সাহাবায়ে কেরাম বাইয়াত হচ্ছিলেন- কোনো অবস্থাতেই পালায়ন করবেন না। অতঃপর রাসূলে আকরাম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর নিজের এক হাত দিয়ে অন্য হাত ধরে বললেন, এটা উসমানের পক্ষ থেকে বাইয়াত। আর এ বাইয়াত হয়েছিল হুদায়বিয়ার একটি বাবলা গাছের নিচে।
এসম্পর্কে আল্লাহ তা’লা ইরশাদ করেছেন,


অর্থাৎ আল্লাহ তা’লা মুমিনদের প্রতি সন্তুষ্ট হলেন, যখন তারা বৃক্ষের নিচে আপনার কাছে শপথ করল। আল্লাহ অবগত ছিলেন যা তার অন্তরে ছিল। অতঃপর তিনি তাদের প্রতি প্রশান্তি নাযিল করলেন এবং তাদেরকে আসন্ন বিজয়ের পুরস্কার দিলেন। [সূরা ফাতাহ:১৮]

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments